বন্ধু
লাইফস্টাইল

ঘরেই করুন মেনিকিউর ও পেডিকিউর

ত্বকের যত্নের পাশাপাশি হাত ও পায়ের যত্ন না নিলে পরিপূর্ণ সৌন্দর্য প্রকাশ পায় না। অনেক সময় আমাদের হাত রুক্ষ হয়ে যায়, সাদা সাদা ছোপ পড়ে। পায়ের গোড়ালি ফেটে যায়। নিষ্প্রাণ হয়ে যায় নখগুলো। তাই আমাদের সবারই উচিত নিয়মিত যত্ন নেওয়া।

কিন্তু সারা দিন নানা কাজে ব্যস্ত থাকার জন্য আমরা পার্লারে যেতে পারি না। তাই খুব সহজে ঘরোয়া উপাদান দিয়েই আমরা মেনিকিউর ও পেডিকিউর করতে পারি।

উপাদান

একটি পাত্র বা বোল, গোলাপের পাপড়ি, মৃদু গরম পানি, গোলাপজল, লেবুর রস, শ্যাম্পু, পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, চিনি, তুলা, ময়েশ্চারাইজার ক্রিম, একটি ছোট পরিষ্কার টাওয়েল, প্যাকের জন্য মুলতানি মাটি ও নেইলকাটার সেট।

যেভাবে করবেন

প্রথমে হাত ও পায়ের নখগুলো সাইজ করে কেটে নিন। একটি পাত্রে বা বোলে মৃদু গরম পানি নিন। এতে এক টেবিল চামচ লেবুর রস, আধা চামচ শ্যাম্পু, গোলাপজল দিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার প্রথমে পা এবং পরে হাতগুলো ওই মিশ্রণ দিয়ে ভিজিয়ে রাখবেন ১০-১৫ মিনিট। কিছুক্ষণ পরপর পা ও হাতে মিশ্রণটি মেশাবেন। ভেজানো অবস্থায় নেইল ব্রাশ দিয়ে নখগুলোকে ভালো করে ব্রাশ করুন, যাতে নখের ওপর থাকা বাড়তি মৃত কোষগুলো চলে যায়।

এক টেবিল চামচ লেুবুর রস ও এক চা চামচ চিনি দিয়ে স্ক্রাব তৈরি করুন। তারপর ভালো করে ম্যাসাজ করুন। হাত ও পায়ের গোড়ালি ভালো করে ম্যাসাজ করুন। ম্যাসাজ হয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর টাওয়েল দিয়ে হাত ও পা মুছে ফেলুন। এখন প্যাকের জন্য একটি ছোট পাত্রে এক টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ গোলাপজল ও এক চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং আপনার হাত ও পায়ে একটি নরম ব্রাশের সাহায্যে লাগান। আপনার নখগুলোতে পেট্রোলিয়াম জেলি লাগান। এবার অপেক্ষা করুন প্যাকটি শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সবশেষে ময়েশ্চারাইজার লাগান। প্রতি সপ্তাহে এটি একবার করলে ভালো ফল পাবেন।/

Related posts

দুপুরে টক দই খেলে যেসব উপকার পাবেন

ঘরে বসেই তৈরি করুন মজাদার চিকেন রোল

ঘরেই তৈরি করুন মজাদার কুড়কুড়ে মোমো

Leave a Comment

Translate »