বন্ধু টিভি
আন্তর্জাতিক আরব আমিরাত ব্রেকিং নিউজ

দুবাইয়ে এয়ার ট্যাক্সি, শহরের মধ্যে যেকোনো গন্তব্যে পৌঁছাবে ১০ মিনিটে

সময় বাঁচানোর জন্য নানা ধরনের পদক্ষেপ নিচ্ছে বিশ্বের বিভিন্ন শহর। সেখানে একধাপ এগিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। এয়ার ট্যাক্সিতে চেপে অদূর ভবিষ্যতেই সেখানে শহরের মধ্যে যেকোনো গন্তব্যে পৌঁছে যাওয়া যাবে ১০ মিনিটে।

দুবাইয়ের দ্য রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি এয়ার ট্যাক্সি সার্ভিস চালু করেছে। সর্বনিম্ন ভাড়া ধরা হয়েছে ৩৫০ দিরহাম (১ দিরহাম‍=৩১.৮৮ টাকা)। ভ্রমণের সময় হ্রাস করা হেলিকপ্টার-বিমান প্রযুক্তির এ সংমিশ্রণ শহরের ভবিষ্যৎ জীবনযাত্রায় গতিশীলতার প্রতিশ্রুতি দিচ্ছে।

আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের শেষ নাগাদ কার্যক্রম শুরু করার কথা এয়ার ট্যাক্সি পরিষেবাটির। দ্রুত এবং নিরাপদ ভ্রমণের প্রতিশ্রুতি দেয় এটি। মাত্র ১০ মিনিটে আমিরাতজুড়ে বিভিন্ন গন্তব্যে সংযোগ স্থাপন করবে এয়ার ট্যাক্সি।

ইউএস-ভিত্তিক একটি শীর্ষস্থানীয় অ্যাভিয়েশন কোম্পানি দ্বারা পরিচালিত, এয়ার ট্যাক্সিগুলো যাত্রীদের নিরাপত্তা এবং আরাম নিশ্চিত করার সঙ্গে একটি আনন্দদায়ক ভ্রমণ অভিজ্ঞতা দেওয়ার জন্য সতর্কতার সঙ্গে নকশা করা হয়েছে। দুবাইয়ের প্রকৃতি ও আকাশ ছোঁয়া ইমারতগুলোর অসাধারণ দৃশ্য উপভোগের সঙ্গে ভ্রমণকারীরা শহরের ভারী যানবাহনের বাধা ছাড়াই নির্বিঘ্ন যাত্রা শুরু করতে পারবেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে জোবি অ্যাভিয়েশন দুবাইয়ের রোড অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির (আরটিএ) সঙ্গে চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয়। ওই চুক্তি অনুযায়ী চলবে এয়ার ট্যাক্সি।

কর্তৃপক্ষের অনুমান এ ধরনের যান গুরুত্বপূর্ণ জায়গার মধ্যে যোগাযোগের সময় ৭০ শতাংশ কমিয়ে দেবে। যেমন দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্থলপথে পাম জুমইরাতে যেতে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা সময় লাগলেও এয়ার ট্যাক্সি ব্যবহারে সময় লাগবে ১০-১২ মিনিট।

এক একটি এ ধরনের উড়ন্ত যানে পাইলটের পাশাপাশি চারজন যাত্রী আরামে বসার মতো পর্যাপ্ত জায়গা থাকবে।

৫০০ থেকে ১০০০ মিটার পর্যন্ত উচ্চতায় উড়ে যাওয়া এই এয়ার ট্যাক্সিগুলোর নকশা এবং পরিচালনার ক্ষেত্রে নিরাপত্তাকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। উচ্চতা যাত্রার দূরত্বের ওপর ভিত্তি করে পরিবর্তিত হবে। নিরাপত্তা বিবেচনা করে দীর্ঘ রুটগুলোতে বেশি উচ্চতায় উড়বে এয়ার ট্যাক্সিগুলো।

এয়ার ট্যাক্সিগুলোকে নিখুঁতভাবে চালাতে এবং যাত্রীদের জন্য একটি মসৃণ এবং নিরাপদ যাত্রা নিশ্চিত করতে পাইলটদের ৬ থেকে ৮ সপ্তাহর কঠিন প্রশিক্ষণের মধ্যে দিয়ে যেতে হয়। উপরন্তু, জোবি অ্যাভিয়েশন ডেভেলপ করা একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে উবারের মতো জনপ্রিয় রাইড-শেয়ারিং প্ল্যাটফর্মের মাধ্যমে রাইড বুকিং করা সহজ হবে।

এর আগে লোহিত সাগরের তীরে অবস্থিত সৌদি আরবের শহর জেদ্দা এবং ইসলামের পবিত্রতম স্থান মক্কায় হাজিদের পরিবহনের জন্য উড়ন্ত ট্যাক্সি বা এয়ার ট্যাক্সি চালুর পরিকল্পনা করছে সৌদি আরব। আসন্ন হজ মৌসুমেই যাত্রীদের জন্য উড়ন্ত ট্যাক্সি এবং পণ্য সরবরাহের জন্য ড্রোনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করবে সৌদি আরব।

Related posts

কঠিন হয়ে গেল দুবাই ভ্রমণের শর্ত

admin

কর্মী সংকট, বাংলাদেশিদের জন্য সুখবর দিল জার্মানি

admin

ঘুষ নিতে বাড়িতে আসা কনস্টেবলকে আটকে ৯৯৯–এ ফোন, তারপর…

admin

Leave a Comment

Translate »