Bandhu tv
দেশজুড়ে ব্রেকিং নিউজ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যায় রেকর্ড

বিগত ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাংলাদেশি ৮হাজার ৮৩৮ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে লেখাপড়া করেছেন। এর মাধ্যমে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হয়েছে।

সোমবার ঢাকাস্থ মার্কিন দুতাবাসের সংবাদবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২০ সালের ‘ওপেনডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ’ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাংলাদেশের জন্য এটিই নতুন সর্বোচ্চ সংখ্যা। প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে ৮হাজার ২৪৯ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়তে যান। এ বছরের সংখ্যা গতবছরের চেয়ে ৭.১ শতাংশ এবং ২০০৯ সালের তুলনায় তিনগুণেরও বেশি। সোমবার এ বার্ষিক প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের একটি কৌশলগত অগ্রাধিকার হলো বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষামূলক বিনিময় উৎসাহিত করা। শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশের অবস্থান গতবছর ছিল ২০তম। এই তালিকার শীর্ষ বিশটি দেশের মধ্যে শতাংশ হিসেবে বাংলাদেশের বৃদ্ধির হার সর্বোচ্চ এবং সংখ্যার দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের বৃদ্ধিই সর্বোচ্চ।

২০১৯-২০২০ সালে যুক্তরাষ্ট্র্রে অধ্যয়নরত ৮হাজার ৮৩৮ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫হাজার ৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন, যা ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯.৬% বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতকপর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে।

Related posts

‘দালাল ধরে বিদেশ যাবেন না’

admin

হিলির জিরো পয়েন্টে ভারতীয় ট্রাক বিকল, আমদানি-রপ্তানি বন্ধ

admin

ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের বক্তব্যে ক্ষুব্ধ রিজভী

admin

Leave a Comment

Translate »